মেনু নির্বাচন করুন
পাতা

বিআরডিবি

স্টাফ করেসপন্ডেন্ট
বাংলানিউজটোয়েন্টিফোর.কম
 
 
Decrease fontEnlarge font

ঢাকা: বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ডকে (বিআরডিবি) অধিদফতর করার কার্যক্রম শুরু করা হয়েছে বলে জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় প্রতিমন্ত্রী মসিউর রহমান রাঙ্গা।
 
শুক্রবার সকালে রাজধানীর ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইন্সস্টিটিউশনের অডিটোরিয়ামে বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ড (বিআরডিবি) অফিসার্স অ্যাসোসিয়েশন আয়োজিত দশম দ্বি-বার্ষিক সাধারণ সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা জানান।
 
প্রতিমন্ত্রী ‍বলেন, ইতোমধ্যে বিআরডিবি’কে অধিদফতর করার জন্য কাজ শুরু করা হয়েছে। এর বাস্তবায়ন হবে। আপনারা দায়িত্ব পালন করতে গিয়ে কী কী সমস্যার সম্মূখীন হচ্ছেন তা আমাদের জানা দরকার।
 
একটি শক্তিশালী বিআরডিবি দেখতে চান উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, আপনারা মনপ্রাণ দিয়ে কাজ করুন। কিন্তু গ্রাম-বাংলায় খেঁটে খাওয়া মানুষদের পাশে দাঁড়ান। কেননা তারা দেশের মূল স্তম্ভ। তাদের উন্নয়ন মানে দেশের উন্নয়ন।
 
তিনি বলেন, আমাদের এই বিভাগে তেমন কোনো দুর্নীতি নেই। বিশ্বের অনেক দেশেই সমবায়ের গুরুত্ব অনেক বেশি দেখা যায়। কৃষিপণ্য নিয়ে হয়রানির কথা শোনা যায়। যদি সমবায় কার্যকর থাকতো তাহলে কিন্তু এসব সমস্যার সম্মূখীন হতে হতো না।
 
সবশেষে প্রতিমন্ত্রী নতুন নতুন কাজের পরিকল্পনা নিয়ে সবাইকে দেশের উন্নয়নে কাজ করার আহ্বান জানান।
 
সভায় বিশেষ অতিথির বক্তব্যে বিআরডিবি মহাপরিচালক আবদুল জলিল মিঞা বলেন, এক সময়ে বিআরডিবির অবস্থা খুবই ভালো ছিল। সে সময়ে আকতার হামিদ দায়িত্বে ছিলেন। কিন্তু অনেকদিন হলো আর সেই অবস্থা নেই। তবে এখন আমরা ঘুরে দাঁড়ানোর সংগ্রাম শুরু করেছি।
 
তিনি বিআরডিবির বিভিন্ন সফলতা তুলে ধরে বলেন, একটি বাড়ি, একটি খামার প্রকল্পের সফলতায় বড় অবদান রয়েছে বিআরডিবি’র। এখন সবাই আমাদের ইতিবাচকভাবে গ্রহণ করছেন।
 
সভায় তিনি বিআরডিবি’র জন্য অধিদফতর ও কর্মকর্তাদের প্রথম শ্রেণিতে পদন্নোতির দাবি জানান।
 
সভায় সভাপতিত্ব করেন উপ-পরিচালক (হিসাব) কাজী মশিউর রহমান। এতে স্বাগত বক্তব্য রাখেন, বিআরডিবি’র মহাসচিব আবদুল হামিদ সরকার, শুভেচ্ছা বক্তব্য রাখেন পরিচালক (অর্থ) আকলিমা জহির রিতা, পরিচালক (প্রশাসন) রথীন্দ্রনাথ শর্মা।
 
সভায় আয়োজকরা জানান, ৩০ বছরে বিআরডিবি এ পর্যন্ত ৭২টি প্রকল্প সফলভাবে বাস্তবায়ন করেছে। বর্তমানে ২৩টি প্রকল্প বাস্তবায়নাধীন। জিডিপিতে বিআরডিবি’র অবদান ১ দশমিক ৯৩ ভাগ।
 
সাধারণ সভা শেষে বিআরডিবি অফিসার্স অ্যাসোসিয়েশনের বার্ষিক নির্বাচনের ভোট গ্রহণ শুরু হয়।
 
বাংলাদেশ সময়: ১২০৫ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০১৪


Share with :

Facebook Twitter